Home | স্বাস্থ্য | কিডনির অবস্থা ভালো নয়, কীভাবে বুঝবেন?

কিডনির অবস্থা ভালো নয়, কীভাবে বুঝবেন?

কিডনি ঠিকমতো কাজ করছে তো? ছবি : সংগৃহীত
কিডনি অকার্যকর হয়ে পড়া হৃৎপিণ্ডের রোগ এবং ক্যানসারের মতোই একটি কঠিন সমস্যা। অস্বাস্থ্যকর খাবার ও জীবনযাপন কিডনিকে ক্ষতিগ্রস্ত করে। কিডনির কার্যক্রম ঠিক না হলে জীবন শঙ্কাপন্ন হয়ে উঠতে পারে। তাই ঝুঁকিপূর্ণ লক্ষণগুলো জানা প্রয়োজন। জীবনধারাবিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাই জানিয়েছে কিছু লক্ষণের কথা।

১. প্রস্রাবে সমস্যা

কিডনিতে সমস্যা হওয়ার একটি পরিষ্কার চিহ্ন হলো প্রস্রাব কম হওয়া। অথবা আপনি যদি রাতের বেলায় অনেকবার প্রস্রাব করেন, তবে কিডনিতে সমস্যা হওয়ার কিছুটা আশঙ্কা থাকে। তাই এমন হতে থাকলে চিকিৎসকের পরামর্শ অবশ্যই নিন।

২. প্রস্রাবের সঙ্গে রক্ত যাওয়া

যদি প্রস্রাব করতে ব্যথা বোধ হয়, এটি ইউটিআই সমস্যার লক্ষণ। প্রস্রাবের সঙ্গে রক্ত গেলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে। এটি কিডনির কার্যক্রম ব্যাহত হওয়ার অন্যতম উপসর্গ।

৩. ফোলা পা

আপনার পা ও গোড়ালি যদি বেলুনের মতো ফুলে ওঠে, তবে পরীক্ষা করা প্রয়োজন। ফোলা পা কিন্তু কিডনির কার্যক্রম খারাপ হওয়ারও একটি উপসর্গ।

৪. খাবারে অরুচি

খাবারে অরুচি, বমি বা বমি বমি ভাব কিডনির কার্যক্রম খারাপ হওয়ার আরেকটি লক্ষণ। যখন শরীরে বিষাক্ত পদার্থ বেড়ে যায়, তখন কিডনি অকার্যকর হওয়ার শঙ্কা বাড়ে। অনেক কারণেই অবশ্য খাবারে অরুচি হতে পারে।

৫. ফোলা চোখ

যখন প্রস্রাবের সঙ্গে অনেক প্রোটিন চলে যায়, তখন চোখ ফুলে যায়। এর অর্থও কিন্তু কিডনিতে সমস্যা হচ্ছে। এ রকম হলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।

৬. পেশি ক্রাম্পড হওয়া

আপনি কি জানেন, ইলেকট্রোলাইটের ভারাসাম্যহীনতা কিডনির কার্যক্রম খারাপ করে দিতে পারে? এ থেকে পেশি ক্রাম্পড হতে পারে। তাই যদি পেশি ক্রাম্পড হয়ে যাওয়ার সমস্যা হয়, তবে কিডনির সমস্যা হচ্ছে কি না তা পরীক্ষা করে দেখা জরুরি।

৭. ত্বকে চুলকানি

যখন কিডনি রক্তে মিনারেল এবং পুষ্টির সঠিক ভারসাম্য ঠিক রাখতে পারে না, তখন ত্বকে চুলকানির সমস্যা হয়। যদি ক্রিম ও ওষুধ এ থেকে আপনাকে পরিত্রাণ দিতে না পারে, তবে চিকিৎসকের কাছে যান।

About abdullah ashik

Check Also

পাঁচ বছরে ২৫ হাজার এমবিবিএস ডাক্তার

দেশে ডাক্তারের সংখ্যা বাড়ছে। সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজ থেকে গত পাঁচ বছরে গড়ে ৫ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: