Home | জাতীয় | কম্বোডিয়ার সঙ্গে ১ চুক্তি, ৯ সমঝোতা স্মারক সই

কম্বোডিয়ার সঙ্গে ১ চুক্তি, ৯ সমঝোতা স্মারক সই

তিন দিনের রাষ্ট্রীয় সফরে বর্তমানে কম্বোডিয়ায় অবস্থান করছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর এ সফরে দুই দেশের মধ্যে একটি চুক্তি, নয়টি সমঝোতা স্মারক স্বাক্ষর হয়েছে।

সোমবার সকালে কম্বোডিয়ার প্রধানমন্ত্রী হুন সেন ও বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে দুই দেশের মধ্যে এসব চুক্তি স্বাক্ষরিত হয়।
চুক্তি ও সমঝোতা স্মারকের আলোকে কম্বোডিয়ার সঙ্গে বিভিন্ন খাতে কাজ করার সুযোগ সৃষ্টি হয়েছে।
এর আগে কম্বোডিয়ার প্রধানমন্ত্রী কার্যালয় পিস প্যালেসে দুই নেতার মধ্যে বৈঠক হয়। বৈঠকে রোহিঙ্গা সমস্যা সমাধানে কম্বোডিয়ার সহায়তা চান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা রোববার সকালে কম্বোডিয়ার রাজধানী নমপেনের উদ্দেশে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করেন। কম্বোডিয়ার প্রধানমন্ত্রী হুন সেনের আমন্ত্রণে তিনি এ সফর করছেন।
নমপেনে অবতরণের পর প্রধানমন্ত্রী সেখানকার স্বাধীনতা স্মৃতিসৌধে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। পরে তিনি কম্বোডিয়ার প্রয়াত রাজা নরোদম সিহানুকের রাজকীয় স্মৃতি মূর্তিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। পরে শেখ হাসিনা কম্বোডিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূতের দেয়া এক নৈশভোজে যোগ দেন। অনুষ্ঠানে কম্বোডিয়ায় প্রবাসী বাংলাদেশিরাও যোগ দেন।
বাংলাদেশের প্রধানমন্ত্রী কম্বোডিয়ার রাজা নরোদম সিহানুকের সঙ্গে রাজকীয় স্রোতা এবং কম্বোডিয়ান সিনেট প্রেসিডেন্ট সে চুহুম ও ন্যাশনাল অ্যাসেম্বলি প্রেসিডেন্ট হেং সেমারিনের সঙ্গে পৃথকভাবে সাক্ষাৎ করবেন।
তিন দিনের সফর শেষে মঙ্গলবার প্রধানমন্ত্রীর দেশে ফেরার কথা রয়েছে।

About abdullah ashik

Check Also

পাটগ্রাম সীমান্তে বসুন্ধরার পক্ষ থেকে কম্বল বিতরণ

লালমনিরহাট: লালমনিরহাটের পাটগ্রাম উপজেলার সীমান্তবর্তী গ্রামের দুস্থ-শীতার্তদের মধ্যে কম্বল বিতরণ করা হয়েছে। শনিবার (২০ জানুয়ারি) …

%d bloggers like this: