Home | জাতীয় | প্রধান বিচারপতি-কাদের বৈঠক : জানেন না আইনমন্ত্রী

প্রধান বিচারপতি-কাদের বৈঠক : জানেন না আইনমন্ত্রী

প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার সঙ্গে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের সাক্ষাৎ করেছেন। শনিবার রাতে প্রধান বিচারপতির বাসভবনে এ সাক্ষাৎ করেন সেতুমন্ত্রী। কিন্তু ওই বৈঠকের বিষয়বস্তু সম্পর্কে জানেন না আইন ও সংসদ বিষয়ক মন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক।

রোববার সকালে রাজধানীর সেগুনবাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটি আয়োজিত মিট দ্য রিপোর্টার্স অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

আইনমন্ত্রী বলেন, গতরাতে (শনিবার) প্রধান বিচারপতির সঙ্গে সেতুমন্ত্রীর সাক্ষাতের কথা শুনেছি। সাক্ষাতের আলোচনার বিষয়বস্তু সম্পর্কে আমি এখনো কিছু জানি না। তবে আমাদের মধ্যে কিন্তু আলাপ-আলোচনা চলতে পারে।

প্রধান বিচারপতিকে নিয়ে বিভিন্ন মন্ত্রী ও নেতাদের বক্তব্যে আদালত অবমাননা হয়েছে কিনা জানতে চাইলে মন্ত্রী বলেন, এই ঘটনাগুলো কাঙ্ক্ষিত নয়। এটাও কাঙ্ক্ষিত ছিল না যে, রায়ে অপ্রাসঙ্গিক বিষয় এসে ইতিহাসের বিকৃতি ঘটাবে। কেউ যদি প্রতিবাদ করে তার সেই আইনি অধিকার আছে। ইমোশন ইজ রানিং হাই, ইট উইল সেটেল ডাউন।

ষোড়শ সংশোধনী বাতিল করে উচ্চ আদালতের রায়ের পর সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিল পুনর্বহাল হয়ে যাবে -এ বিষয়ে বিতর্ক আছে উল্লেখ করে তিনি বলেন, অটোমেটিক পুনর্বহাল হয়ে যায় -এটা মনে হয় ঠিক না। তারপরও আমরা বিষয়টি নিয়ে বিচার বিশ্লেষণ করে দেখছি।

আদালতের রায়ে সংসদের কাছে বিচারক অপসারণ ক্ষমতা থাকছে না, আবার যদি সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিল অটোমেটিক পুনর্বহাল না হয়, তাহলে এ বিষয়ের কর্তৃপক্ষ কে হবেন -এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, রাষ্ট্রপতিই এ বিষয়ের কর্তৃপক্ষ।

রায়ে অপ্রাসঙ্গিক বিষয়গুলো এনে প্রধান বিচারপতি অসদাচরণ করেছেন কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, মামলায় অপ্রাসঙ্গিক বিষয়গুলো ইতিহাসের সঙ্গে সাংঘর্ষিক এবং ইতিহাস বিকৃতির সামিল। অসদাচরণের কোনো ব্যাখা নেই। এখানে অন্য কিছু হয়েছে কিনা সেটা খুঁচিয়ে দেখার অবকাশ আছে।

‘প্রধান বিচারপতি শান্তি কমিটির সদস্য ছিলেন’ এমন অভিযোগ তদন্ত করা হবে কিনা জানতে চাইলে আইনমন্ত্রী বলেন, ব্যক্তি গৌণ, মুখ্য চেয়ারটা। এই চেয়ারটাকে শ্রদ্ধা করব। আশেপাশের অনেক বিষয়ে আমরা চোখ বন্ধ করে রাখব। কারণ আমাদের উপর দায়িত্ব আছে।

ঢাকা রিপোর্টার্স ইউনিটি আয়োজিত অনুষ্ঠানে সংগঠনের সভাপতি সাখাওয়াত হোসেন বাদশার সভাপতিত্বে সঞ্চালনার দায়িত্ব পালন করেন সংগঠনের সাধারণ সম্পাদক মোরসালীন নোমানী।

About staff reporter

Check Also

সব হজযাত্রী কি যেতে পারবেন?

হজযাত্রীদের মধ্যে এখনো সাড়ে তিন হাজার মানুষ ভিসা পাননি। তাদের ভিসা নেয়ার জন্য সময় আরও …

Leave a Reply