Home | জাতীয় | হজ পালনে গিয়ে ১৩ বাংলাদেশির মৃত্যু

হজ পালনে গিয়ে ১৩ বাংলাদেশির মৃত্যু

পবিত্র হজ পালন করতে গিয়ে শনিবার সৌদি আরবের মক্কায় মো. আবদুস সোবহান (৬৩) নামে আরও এক বাংলাদেশি হজযাত্রীর মৃত্যু হয়েছে। সোবহানের গ্রামের বাড়ি কুড়িগ্রামের ফুলবাড়িতে। তার পাসপোর্ট নম্বর বিএম ০৬০৩৪৯৬ ও পিলগ্রিম নম্বর ১৪৩৫১৩৯।

হজ বুলেটিন সূত্রে এ তথ্য জানা গেছে। এ নিয়ে চলতি বছর হজ পালন করতে গিয়ে মোট ১৩ বাংলাদেশির মৃত্যু হলো। এরমধ্যে মক্কায় মারা গেছেন ১২ জন ও মদিনায় একজন; যাদের ১১ জন পুরুষ ও একজন নারী।

১১ আগস্ট মদিনারয় মারা যান চাঁদপুর জেলার মো. আবু জাফর। তার বয়স হয়েছিল ৬২ বছর। তার পিলগ্রিম নম্বর-০০৯৮২৩৫। পাসপোর্ট নম্বর-বিএম ০৯৩০৮১৭।

একই দিন রাজধানীর দক্ষিণ খানের বাসিন্দা শরিফা বেগম মক্কায় মারা যান। তার বয়স হয়েছিল ৫২ বছর। তার পিলগ্রিম নম্বর-০৭৯৩০৩৮। পাসপোর্ট নম্বর- বিএম ০৬৮৬৫৭১।

১০ আগস্ট বরিশাল সদরের আবুল কাশেম মো. শাহজাহান মক্কায় মারা যান। তার বয়স হয়েছিল ৬১ বছর। আবুল কাশেমের পিলগ্রিম নম্বর-১০৬৪০৭৬। পাসপোর্ট নম্বর- বিএম ০৬৬৮৯৪৯।

৮ আগস্ট বগুড়া সদরের বাসিন্দা মো. আবদুল গফুর শেখ (৬৭) মৃত্যুবরণ করেন। তার পাসপোর্ট ও পিলগ্রিম নম্বর যথাক্রমে বিএন০১২২২০৪ ও ১৩৯৭০৩৮।

একই দিন মুন্সিগঞ্জের লৌহজং থানার বাসিন্দা মো. বিল্লাহ হোসেন (৫৭) মারা যান। তার পাসপোর্ট ও পিলগ্রিম আইডি যথাক্রমে এজি ৪১৬৭৫৫৪ ও ০৭৪৫০৯১।

৭ আগস্ট বগুড়ার গাবতলী থানার মহিষাবান গ্রামের আবদুস সোবহান মারা যান। তার বয়স হয়েছিল ৬১ বছর। তার পাসপোর্ট নম্বর বিএন ০৯৮৯০২১ ও পিলগ্রিম নম্বর ১৪৪০১৪৯।

একই দিন গাইবান্ধা সদরের ফুলমিয়া মণ্ডল নামে আরও এক হজযাত্রী মারা যান। তার বয়স হয়েছিল ৬৩ বছর। তার পাসপোর্ট নম্বর বিএন ০৪৯১৬৫৭ । পিলগ্রিম নম্বর ০১২৭০২৩।

৬ আগস্ট মো. বাদশা হোসেন নামে এক বাংলাদেশি হজযাত্রী মারা যান। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৪ বছর। তিনি চাঁপাইনবাবগঞ্জ জেলার শিবগঞ্জ থানার দুর্লভপুর গ্রামের বাসিন্দা। তার পাসপোর্ট নম্বর বিএম- ০৮৬৫৯০৯ ও পিলগ্রিম নম্বর- ০০৮৫১১৮।

৫ আগস্ট মক্কায় আল-মোকাররমায় মো. জাহাঙ্গীর কামাল (৬৬) মারা যান। নাটোর জেলার এই বাসিন্দার পাসপোর্ট নম্বর- বি কে-০৩৯৩৬৩৯ এবং পিলগ্রিম আইড-০৭১৯০৮১।

২ আগস্ট রাজবাড়ী সদরের আবদুর রাজ্জাক (৭৫) মারা যান। তার পাসপোর্ট নম্বর বিএন-০৬০৭০২৬ ও পিলগ্রিম আইডি- ০৫৯৮১৫৯।

১ আগস্ট মারা যান বরিশাল জেলার মুলাদী থানার মো. ফরিদ উদ্দীন (৬১)। তার পাসপোর্ট নম্বর বিএম- ০৯৫৩৫৫৫ ও পিলগ্রিম নম্বর ০১৫২২১১।

এর আগে ২৮ জুলাই নেত্রোকোনা জেলা সদরের বাসিন্দা খোন্দকার এ আর এম ইউসুফ (৭৪) মারা যান। তার পাসপোর্ট নম্বর বিএম-০৯২৩২৫৩ ও পিলগ্রিম নম্বর ০০৩৬২১৭।

উল্লেখ্য, বাংলাদেশ থেকে এ বছর মোট এক লাখ ২৭ হাজার ১৯৮ জন হজযাত্রী পবিত্র হজ পালনে সৌদি আরব যাবেন।
গত ২৪ জুলাই থেকে বাংলাদেশ থেকে চলতি বছরের হজ ফ্লাইট শুরু হয়।

About staff reporter

Check Also

সব হজযাত্রী কি যেতে পারবেন?

হজযাত্রীদের মধ্যে এখনো সাড়ে তিন হাজার মানুষ ভিসা পাননি। তাদের ভিসা নেয়ার জন্য সময় আরও …

Leave a Reply