Home | জাতীয় | ইন্তেকাল করেছেন ৪৮ বছর ধরে প্রতিদিন গাছ লাগানো রিকশাচালক আব্দুস সামাদ শেখ

ইন্তেকাল করেছেন ৪৮ বছর ধরে প্রতিদিন গাছ লাগানো রিকশাচালক আব্দুস সামাদ শেখ

৪৮ বছর ধরে প্রতিদিন গাছ লাগানো ফরিদপুরের সেই রিকশাচালক আব্দুস সামাদ শেখ গতকাল শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন। তিনি অস্ত্রোপচার পরবর্তী জটিলতায় ভুগছিলেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬০ বছর।

মাত্র ১২ বছর বয়স থেকেই প্রতিদিন অন্তত একটি করে গাছ লাগিয়েছেন সামাদ। রিকশা চালিয়ে যৎসামান্য আয় থেকেই টাকা বাঁচিয়ে তিনি এই কাজ এতদিন চালিয়েছেন। প্রকৃতির প্রতি এই ভালোবাসার কারণে এলাকায় তিনি গাছ সামাদ নামে সুপরিচিত ছিলেন।

এ বছর দ্য ডেইলি স্টার তার ২৬তম প্রতিষ্ঠাবার্ষিকীতে সামাদকে সম্মাননা প্রদান করে। ওই অনুষ্ঠানে পদক হাতে নিয়ে তিনি বলেছিলেন, “আমি একা কতটুকু করতে পারব? আপনারা সবাই গাছ লাগান।”

গতকাল শনিবার ভোর ৪টার দিকে ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালে সামাদ মারা যান। শরীর থেকে টিউমার অপসারণের অস্ত্রোপচারের পর থেকে তিনি সেপটিসেমিয়ায় ভুগছিলেন। ফরিদপুরের আলিয়াবাদ ইউনিয়নের বাসিন্দা সামাদকে গত ২ জুলাই হাসপাতালে ভর্তি করা হয়েছিল।

তার ছেলে চপল শেখ বলেন, “বাবা সেরে উঠছিলেন। আজকে হঠাৎ আমার হাতে মাথা রেখে তিনি চলে গেলেন।”

হাসপাতালের সার্জারি বিভাগের অধ্যাপক রতন কুমার সাহা বলেন, “অস্ত্রোপচারের পর থেকে তিনি সেপটিসেমিয়ায় ভুগছিলেন। একারণেই তিনি আজ ভোর [শনিবার] ৪টার দিকে তিনি মারা যান।”

সামাদ তার স্ত্রী, দুই ছেলে, এক পুত্রবধু, এক নাতি ও অসংখ্যা গুণগ্রাহী রেখে গেছেন। আসরের নামাজের পর ভাজোডাঙ্গা কবরস্থানে তাকে সমাহিত করা হয়।

About staff reporter

Check Also

সব হজযাত্রী কি যেতে পারবেন?

হজযাত্রীদের মধ্যে এখনো সাড়ে তিন হাজার মানুষ ভিসা পাননি। তাদের ভিসা নেয়ার জন্য সময় আরও …

Leave a Reply