Home | স্বাস্থ্য | ডায়াবেটিস রোগীর কাঁধে ব্যথায় কী করবেন

ডায়াবেটিস রোগীর কাঁধে ব্যথায় কী করবেন

ডায়াবেটিস রোগীর কাঁধে ব্যথায় সতর্ক হোন। ছবি : সংগৃহীত
প্রবীণ ডায়াবেটিস রোগীদের বেশির ভাগই কাঁধের ব্যথায় ভুগে থাকেন। এর মূল কারণ অ্যাডহেসিভ ক্যাপসুলাইটিস। এটি পরবর্তী সময়ে কাঁধের গাঁটকে শক্ত করে ফেলে। এতে একপর্যায়ে রোগী হাত ওপরে ওঠাতে পারে না, পিঠের দিকে নিতে পারে না, জামা-কাপড় পরতে পারে না, এমনকি মাথা আঁচড়াতেও পারে না। এ অবস্থাকে মেডিকেল পরিভাষায় ফ্রোজেন শোল্ডার বলা হয়।

কারণ

এটি বিভিন্ন কারণে হতে পারে। যেমন :

১. হাত দিয়ে ভারী কিছু ওঠাতে গিয়ে একটু ব্যথা পেয়েছে, কিন্তু অতটা গুরুত্ব দেওয়া হয়নি। পরে দেখা গেছে, ধীরে ধীরে কাঁধের ব্যথা বাড়ছে, পাশাপাশি কাঁধের নড়াচড়া কমে যাচ্ছে।

২. অনেক ক্ষেত্রে দেখা যায়, রোগীর সারভাইক্যাল স্পনডাইলোসিস বা ঘাড়ের ক্ষয় রোগ আছে। এতে ঘাড় থেকে হাতে ব্যথা চলে আসে। এই ব্যথার কারণে রোগী হাতের নড়াচড়া কমিয়ে দেয় এবং ধীরে ধীরে গাঁট শক্ত হয়ে যায়।

৩. অনেক ক্ষেত্রে দেখা যায়, ভ্রমণের সময় বাসে কিংবা গাড়িতে যাওয়ার সময় বড় ধরনের ব্রেক করা হলে যাত্রী তার ব্যক্তিগত সাপোর্টের জন্য হাত দিয়ে শক্ত করে গাড়ির হাতল ধরে থাকে এবং ব্যথা পায়। এটি পরবর্তীকালে কাঁধে ব্যথার কারণ হতে পারে।

৪. বয়স চল্লিশের ওপরে হলে যেমন আমাদের ডিজেনারেটিভ প্রবলেম শুরু হয়, তেমনি গাঁটের অভ্যন্তরীণ সাইনোভিয়াল ফ্লুইড কমে যেতে থাকে। তার ফলে কাঁধে ব্যথা হতে পারে।

রোগ নির্ণয়

এ ধরনের সমস্যার ক্ষেত্রে রোগীর ইতিহাস জানা খুবই জরুরি। পাশাপাশি আক্রান্ত কাঁধের এক্স-রে করার প্রয়োজন পড়ে।

করণীয়

এই রোগ ডায়াবেটিস আক্রান্ত ব্যক্তিদের বেশি হয়। সেহেতু ডায়াবেটিস আক্রান্ত ব্যক্তিদের ব্যথানাশক ওষুধ যথাসম্ভব এড়িয়ে যাওয়া উচিত। তবে মাংসপেশি শিথিল করার জন্য মাসল রিল্যাক্সেশন জাতীয় ওষুধের প্রয়োজন পড়ে। পাশাপাশি রোগীর সমস্যা সমাধানে সঠিক ও সময় উপযোগী ফিজিওথেরাপি চিকিৎসা দেওয়া যেতে পারে।

এই রোগ সঠিকভাবে চিকিৎসা না হলে রোগীর কাঁধের মাংসপেশি ধীরে ধীরে শুকিয়ে যায়, দুর্বল হয়ে পড়ে এবং কিছু মাংসপেশি শক্ত হয়ে যায়। এতে রোগী হাত ওঠাতেই পারে না। এ রোগের চিকিৎসায় কিছু ইলেকট্রোথেরাপিউটিক এজেন্ট, যেমন—আলট্রাসাউন্ড থেরাপি, মাইক্রোওয়েভ ডায়াথেরাপি ও ম্যানুয়াল থেরাপির মধ্যে শোল্ডার মোবিলাইজেশন এক্সারসাইজ ও ম্যানিপুলেশন থেরাপি খুবই উপকারী। পাশাপাশি রোগীকে কিছু এক্সারসাইজ করতে হয়।

লেখক : চেয়ারম্যান ও চিফ কনসালট্যান্ট, ঢাকা সিটি ফিজিওথেরাপি হাসাপাতাল

About abdullah ashik

Check Also

হার্ট অ্যাটাক হয় যেসব কারণে

হার্ট অ্যাটাক একটি জটিল অবস্থা। হার্ট অ্যাটাক হওয়ার বিভিন্ন কারণ রয়েছে। হার্ট অ্যাটাকের কারণের বিষয়ে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: